বিশেষ প্রতিবেদনঃ “কুমিল্লা” নামের ইংরেজী বানান Comilla এর পরবির্তে Kumilla করার খবরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

এই ব্যাপারে কুমিল্লার কাগজ সম্পাদক আবুল কাসেম হৃদয় তাঁর ফেসবুক ওয়ালে লেখেন, “জেলার নামের বানান সংশোধনের উদ্যোগ সঠিক। কিন্তু বড় বিপদে পড়বে লাখ লাখ প্রবাসি। কুমিল্লা জেলার নাম ইংরেজিতে Comilla একটি ভুল শব্দ। সঠিকটা হলো Kumilla। এটি এখন সংশোধন হলে বেশি বিপদে পড়বেন প্রবাসী কুমিল্লাবাসী এবং পাঁচটি জেলার প্রবাসীরা। কারণ যারা তাদের পাসপোর্ট নবায়ন করবেন সেখানে Comilla শব্দের স্থলে Kumilla শব্দ লিখলে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী লাখ লাখ কুমিল্লাবাসী তাদের বিদেশের কাগজপত্র নবায়ণ করতে পারবেন না। করতে হলে সকল কাগজপত্র Comilla শব্দের স্থলে Kumilla শব্দ সংশোধন করতে হবে। এটি সবচেয়ে কঠিন একটি কাজ। এটি করতে মায়ের দুধ মুখে দিয়ে বের হবে প্রবাসীদের । অতএব বিষয়টি নিয়ে সুচিন্তিত বিবেচনা দাবি রাখে।”

যমুনা টিভির কুমিল্লা ব্যুরো প্রধান খালিদ সাইফুল্লাহ লেখেন, “Capetown (কেপটাউন) একটা বিখ্যাত শহরের নাম Croatia (ক্রোয়েশিয়া) একটা দেশের নাম C দিয়ে হতে পারলে Comilla কেন Kumilla হবে।”

চৌদ্দগ্রাম উপজেলা ভাইস চেয়ারম্যান রাশেদা আক্তার লেখেন, “আ-মরা বিভাগ ও নামের আদ্যাক্ষর লইয়া বড়ই অসহায় অবস্থায় পতিত হইলাম। নিজেদের নামও বদলাইয়া যাইবে কি..?”

কুমিল্লা সিটি কাউন্সিলর কাউসারা বেগম সুমি লেখেন, “আমাদের সকল শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট সহ সকল কিছুতেই কুমিল্লাবাসীকে বিড়ম্বনায় পড়তে হবে আর আবেগের জায়গাটা ও আছে, তাই সরকারকে আবারও ভাবতে হবে।”

জাকির হোসেন লেখেন, “রাষ্ট্রায়ত্ত ৫ টি ব্যাংক যথা সোনালী, জনতা,অগ্রনী, কৃষি এবং শিল্প বাংককে লিঃ করার কারণে সারাদেশে সকল ব্যাংকের শাখার সাইনবোর্ড, নিয়নবোর্ড পরিবর্তন এবং সকল প্রিন্টিং ম্যাটেরিয়েল পরিবর্তনে ৪০০ কোটি টাকা ব্যয় (ক্ষতি) হয়েছিল। এবার ৫ জেলার নাম পরিবর্তনে কত টাকা ব্যয় বা ক্ষতি হবে ? হিসাব কে রাখে।”

নজরুল ইসালাম বাবুল লেখেন, “আর কত নাম পরিবর্তন আমাদের দেখতে হবে জানিনা ? ভয় হচ্ছে কখন আবার দেশের নাম পরিবর্তনের কথা কেউ হয়ত ভেবে বসেন কিনা????????”

কামরুল হাসান লেখেন, “নাম সংশোধন এত জরুরী নয়, কুমিল্লার রাস্তা ঘাট সংশোধন অতি জরুরী।”

জহিরুল কাইয়ুম লেখেন, “এত্ত আন্দোলনের পরেও এখন পর্যন্ত Comilla কে বিভাগ স্বীকৃতিটা দেয়া হলো না, এখন আবার নতুন করে নাম নিয়ে টানাটানি!!!!! Comilla বাসী এই সব কু-চক্রান্ত থেকে মুক্তি চায়।”

এড. সলীমুল্লাহ খান লেখেন, “টাকা নষ্ট করার মতলবে নিজেরাও কিছু হাতিয়ে নেয়া ছাড়া আর কোন সৎ উদ্দেশ্য আছে বলে মনে হয়না, সব ফালতু প্রস্তাব।”

উল্লেখ্য, দেশের পাঁচ জেলা চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল, যশোর এবং বগুড়ার ইংরেজি বানান সংশোধনের জন্য একটি প্রস্তাব প্রধানমন্ত্রীর মন্তব্যসহ মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে।

নাম পরিবর্তনের এই প্রস্তাব  আগামী ২ এপ্রিল প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) ১১৫তম সভায় পেশ করা হবে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি জানান, নিকারের ওই সভায় ময়মনসিংহ পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করণ প্রস্তাব এবং  কুমিল্লার নবগঠিত লালমাই উপজেলার সদর দফতর স্থাপনের স্থান পরিবর্তন করার প্রস্তাবও উঠছে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, বর্তমান ইংরেজি বানান Chittagong এর পরিবর্তে Chattagram, Comilla এর পরবির্তে Kumilla, Barisal এর পরিবর্তে Barishal, Jessore এর পরিবর্তে Jashore এবং বগুড়ার ইংরেজি Bogra এর পরিবর্তে Bagura করার প্রস্তাব পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, জেলার নামের ইংরেজি বানান বাংলা উচ্চারণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করার বিষয়ে সুনির্দিষ্ট কোনো বিধিবিধান বা নীতিমালা না থাকায় নতুন বিভাগ, জেলা-উপজেলা সৃজন, নামকরণ ও নাম পরিবর্তনের জন্য নিকার সভায় অনুমোদন বা বিবেচনা করা হয়ে থাকে।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: