কুমিল্লা শিক্ষাবোর্ডে এবার এসএসসি পরীক্ষায় পাশের হার ৯৬.২৭ ভাগ। ২০২০ সালে এ বোর্ডে পাশের হার ছিল ৮৫.২২ ভাগ। এ বছর কুমিল্লা শিক্ষাবোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৬২৬ জন।

এবার কুমিল্লা শিক্ষা বোর্ডে ছাত্রদের চেয়ে ছাত্রীরা পাশ এবং জিপিএ ৫ অর্জনের ক্ষেত্রে এগিয়ে রয়েছে। ছাত্রদের থেকে ছাত্রীরা পাশের হারে ৯৬ ভাগ বেশি এবং জিপিএ ৫-এ ছাত্রীরা ১.৭৩৭ ভাগ এগিয়ে রয়েছে।

কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান বৃহস্পতিবার সকালে এ কথা নিশ্চিত করেছেন।

কুমিল্লা শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, চলতি বছর কুমিল্লা শিক্ষা বোর্ড থেকে মোট ২ লাখ ১৯ হাজার ৭০৪ জন পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এরমধ্যে পাশ করেছে ২ লাখ ১১ হাজার ৫০৩ জন। পাশের হার ৯৬.২৭ ভাগ। পাশকৃত শিক্ষার্থীদের মধ্যে ছাত্র পাশ করেছে ৯১ হাজার ৭৯১ জন আর ছাত্রী ১ লাখ ১৯ হাজার ৭১২ জন। ছাত্র পাশের হার ৯৫.৭৩ ভাগ আর ছাত্রী পাশের হার ৯৬.৬৯ ভাগ।

কুমিল্লা শিক্ষা বোর্ডে এবার বিভাগওয়ারী মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষা দিয়েছে ৫৪ হাজার। এরমধ্যে পাশ করেছে ৫৩ হাজার ৪০২ জন। পাশের হার ৯৮.৮৯ ভাগ। ছাত্র পাশের হার ৯৮.৭৯ আর ছাত্রী পাশের হার ৯৮.৯৯ ভাগ।

মানবিক বিভাগ থেকে পরীক্ষা দিয়েছে ৮৬ হাজার ৫৩৫জন। এর মধ্যে পাশ করেছে ৮৩ হাজার ২১৪ জন। পাশের হার ৯৬.১৬ ভাগ। ছাত্র পাশের হার ৯৫.৪৯ আর ছাত্রী পাশের হার ৯৬.৪২ ভাগ।

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পরীক্ষা দিয়েছে ৭৯ হাজার ১৬৯ জন । এর মধ্যে পাশ করেছে ৭৪ হাজার ৮৮৭ জন। পাশের হার ৯৪.৫৯ ভাগ। ছাত্র পাশের হার ৯৪.০৮ আর ছাত্রী পাশের হার ৯৫.২৮ ভাগ।

কুমিল্লা শিক্ষা বোর্ডে এবার মোট জিপিএ ৫ পেয়েছে ১৪ হাজার ৬২৬ জন। এর মধ্যে ছাত্র পেয়েছে ৫ হাজার ৪৪৫ জন আর ছাত্রী পেয়েছে ৯ হাজার ১৮১ জন।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: