শাহাদাত বিপ্লবঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) একমাত্র স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন ‘বন্ধু কুমিল্লা বিশ্ববিদ্যালয়’র আয়োজনে ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সহযোগিতায় “বাংলাদেশে থ্যালাসেমিয়া ও এর প্রতিরোধ বিষয়ে জনসচেতনতা সৃষ্টি এবং থ্যালাসেমিয়া সনাক্তকরণে উদ্ভুদ্ধকরণ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১১.০০ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল ক্লাসরুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এন. এম. রবিউল আউয়াল চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমীর (বার্ড) পরিচালক ড. মো. মিজানুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন,“থ্যালাসেমিয়া প্রতিরোধে শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ ভুমিকা পালনের জন্য এগিয়ে আসতে হবে। আমাদের সকলকে থ্যালাসেমিয়া সম্পর্কে জানতে হবে এবং এ সম্পর্কে জনসচেতনতা গড়ে তুলতে হবে। বাংলাদেশে থ্যালসেমিয়া প্রতিরোধ বিষয়ে জনসচেতনতা সৃষ্টি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে ইতিহাস হয়ে থাকবে।”

থ্যালাসেমিয়ার প্রতিরোধ বিষয়ে জনসচেতনতা সৃষ্টি এবং থ্যালাসেমিয়া সনাক্তকরণে উদ্ভুদ্ধকরণ সম্পর্কে জনসচেতনতামূলক প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. হোসেন উদ্দিন শেখর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের পিএইচডি গবেষক ফারজানা আক্তার নূর।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা এবং বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন ‘বন্ধু’র সদস্যরা উপস্থিত ছিলেন।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: