নিমসারে স্কুল শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ ও মানব বন্ধন

মারুফ আহমেদঃ কুমিল্লা বুড়িচং উপজেলার নিমসার উচ্চ বিদ্যালয়ের হাজারো শিক্ষার্থী রোববার দুপুরে প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত সহকারী প্রধান শিক্ষক আমিরুল ইসলামের পদত্যাগসহ ৬ দফা দাবীতে মানববন্ধন,প্রতিবাদ সভা ও মহাসড়ক অবরোধ কর্মসূচী পালন করেছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান,জেলার বুড়িচং উপজেলার অন্যতম একটি শিক্ষা প্রতিষ্ঠান নিমসার উচ্চ বিদ্যালয়। ২০১৮ সালের এসএসসি পরীক্ষার জন্য এবারে টেষ্ট পরীক্ষায় অংশ নিয়েছিল ২১০ জন পরীক্ষার্থী। তার মাঝে সকল বিষয়ে উত্তীর্ণ হয়ে চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ পায় ৯৭ জন। পরীক্ষার্থীদের অভিযোগ,স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক তার কোচিংসেন্টারে যে সকল পরীক্ষার্থী পড়ে নাই তাদের ইচ্ছাকৃতভাবে ফেল করিয়ে এসএসসি’র চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ থেকে বঞ্চিত করেছ। পাশাপাশি যে সকল পরীক্ষার্থী কোচিং করে ২/৪ বিষয়ে ফেল করেছিল তাদের কাছ থেকে পরবর্তীতে মোটা অংকের টাকা নিয়ে পুনরায় পরীক্ষার ব্যবস্থা করে এসএসসি’র চূড়ান্ত পরীক্ষায় অংশ গ্রহনের সুযোগ করে দিয়েছে। আর একারনেই প্রতিষ্ঠানটির আসন্ন এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিতসহ সকল শিক্ষার্থীরা গতকাল রোববার দুপুরে স্কুলের সামনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে। পরে বিকেল ৩ টায় মহাসড়কের কুমিল্লাগামী অংশ অবরোধ করে। খবর পেয়ে ময়নামতি হাইওয়ে থানা,বুড়িচং থানার দেবপুর ফাড়িঁ পুলিশ ঘটনাস্থলেগিয়ে শিক্ষার্থীদের মহাসড়ক থেকে সরিয়ে দিলে বিকেল সাড়ে ৩ টায় আবারো যানচলাচল স্বাভাবিক হয়।

স্কুল শিক্ষার্থীদের ৬ দফা দাবীর উল্লেখযোগ্য ছিল,ভারপ্রাপ্ত সহকারী প্রধান শিক্ষকের পদত্যাগ,ওই শিক্ষকের রোষানলে পড়ে এসএসসি’র টেস্টে যে সকল শিক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি তাদের খাতা পুণঃনিরিক্ষণ,হোস্টেলে কোচিং বানিজ্য বন্ধ করা,বোর্ড নির্ধারিত ফি’র অতিরিক্ত যে টাকা নেওয়া হয়েছে সেটা ফেরৎ। শিক্ষার্থীরা আরো জানায়,ভারপ্রাপ্ত সহকারী প্রধান শিক্ষক জোর করে টেষ্ট পরীক্ষার ইংরেজী খাতা নিজে নিয়ে যে সকল শিক্ষার্থী তার কোচিংয়ে পড়াশোনা করে নাই তাদের ইচ্ছাকৃত ভাবে ফেল করিয়ে দেয়। মহাসড়ক অবরোধের সত্যতা নিশ্চিত করে দেবপুর ফাঁড়ির এসআই শাহাদাৎ জানান,আমরা খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে শিক্ষার্থীদের মহাসড়ক থেকে সরিয়ে দিয়েছি। এদিকে স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের সাথে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্ট করেও তার সাথে কথা বলা সম্ভব হয়নি।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

ফেসবুকে আমরাঃ