কুমিল্লার মুরাদনগর উপজেলার নেয়ামতপুর এলাকা থেকে অবৈধভাবে কৃষি জমি থেকে মাটি উত্তোলনের অভিযোগে ১টি ড্রেজার মেশিন জব্দ করা হয়েছে।

এছাড়া ড্রেজার মেশিনের মালিক উপজেলার কামাল্লা ইউনিয়নের ইউপি সদস্য আতিকুর রহমান চয়নের বিরুদ্ধে মামলা রুজু করার নির্দেশ দেয় ভ্রাম্যমাণ আদালত।

বুধবার বিকেলে কামাল্লা ইউনিয়নের নেয়ামতপুর গ্রামে অভিযান চালিয়ে ও ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এ নির্দেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মুরাদনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাইফুল ইসলাম কমল।

জানা যায়, উপজেলার কামাল্লা ইউনিয়নের নেয়ামতপুর গ্রামের মৃত আব্দুল কাদেরের ছেলে ইউপি সদস্য আতিকুর রহমান চয়ন নেয়ামতপুর-মোচাগড়া বিলে প্রথমে সামান্য একটু জমি ক্রয় করে। পরে সেই কৃষি জমি থেকে অবৈধ ড্রেজার দিয়ে মাটি উত্তোলন করার ফলে আশ-পাশের জমি ভেঙ্গে পরলে প্রভাব খাটিয়ে নাম মাত্র মূল্য দিয়ে নিরিহ কৃষকের কাছ থেকে হাতিয়ে নেয় প্রায় দুই একর জমি। তার ভয়ে সরাসরি কেউ প্রতিবাদ না করতে পেরে স্থানীয় ভাবে নাম প্রকাশ না করে এসিল্যান্ড সাইফুল ইসলাম কমলকে কৃষি জমি থেকে অবৈধ ড্রেজার দিয়ে মাটি উত্তোলনের বিষয়টি অবহিত করে। পরে বুধবার বিকেলে প্রায় ২ কিলোমিটার হাটু সমান পানির উপর দিয়ে ঘটনাস্থলে গিয়ে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালালে ড্রেজার মেশিন মালিক ইউপি সদস্য আতিকুর রহমান চয়ন সটকে পড়েন। পরে ১টি ড্রেজার মেশিন জব্দের নির্দেশ ও মেশিনের মালিকের বিরুদ্ধে মামলা রুজু করার নির্দেশ দেয় ভ্রাম্যমাণ আদালত।

এ বিষয়ে কামাল্লা ইউনিয়নের তহসিলদার আবুল কালাম আজাদ বলেন, অবৈধ ড্রেজার দিয়ে ইউপি সদস্য আতিকুর রহমান চয়ন দীর্ঘদিন যাবৎ কৃষি জমি থেকে মাটি উত্তোলন করে আসছিলো। গত বুধবার দুপুরে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালানোর পর ড্রেজার মালিক চয়ন ঘটনাস্থল থেকে সটকে পরেন। এ বিষয়ে বৃহস্পতিবার দুপুরে আমার পক্ষ থেকে লিখিত ভাবে সকল প্রকার কাজ সম্পাদন করে তা এসিল্যান্ড স্যারের কাছে জমা দেয়া হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মুরাদনগর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সাইফুল ইসলাম কমল বলেন, মুরাদনগরের স্থানীয় সংসদ সদস্য ইউসুফ আবদুল্লাহ হারুন এফসিএ মহোদয় ও উপজেলা নিবার্হী অফিসার অভিষেক দাশ স্যারের নির্দেশনায় উপজেলার সকল ইউনিয়নে নিয়মিত অবৈধ ড্রেজারের উপরে অভিযান চলছে। যতক্ষণ পর্যন্ত পুরো উপজেলায় একটি ড্রেজারও চালু থাকবে ততক্ষণ পর্যন্ত আমাদের অভিযান অব্যাহত থাকবে।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: