ডেস্ক রিপোর্টঃ বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আইকন হিসেবে থাকছেন বাংলাদেশ জাতীয় দলের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। মূলত দলে ব্যাটিং কম্বিনেশন ফিরিয়ে আনতে এবং কোচ সালাউদ্দিনের পরামর্শে মাশরাফির পরিবর্তে তামিমকে দলে টেনেছে ফ্রাঞ্চাইজিটি। বাংলাদেশ ক্রিকেটে টপঅর্ডার ‘রক্ষক’ হিসেবে বেশ সুনাম তামিমের। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ক্রিকেটেও বেশ মনযোগী তামিম। যেকোনো বাজে পরিস্থিতিতে চুপিসারে খেলে  যেতে পারেন অনায়াসে।

পঞ্চম আসর উপলক্ষ্যে শক্তিশালী টিম গঠন করা একবারের চ্যাম্পিয়ন দলটি এবার শিরোপা জয়ের আশা রাখতে পারেন। আর সেটা কেনো তা পাঠকদের জন্য কারণগুলো বিস্তারিত তুলে ধরা হলো।

ব্যাটিং বিভাগ: বিপিএলের পঞ্চম আসরে কুমিল্লার প্রধান টার্গেট ব্যাটিং কম্বিনেশনটা ঠিক রাখা। আর সে জন্যই মূলত তামিমকে দলে টেনেছে দলটি।  অন্য আসরের তুলনায় ব্যাটিং বিভাগ শক্তিশালী হয়েছে কুমিল্লার।  দলটিতে দেশিদের মধ্যে রয়েছেন আইকন ক্রিকেটার তামিম ইকবাল, ভিক্টোরিয়ান্সের পক্ষে বিপিএলে সর্বাধিক রান সংগ্রহকারী ইমরুল কায়েস, ঘরোয়া ক্রিকেটের অন্যতম সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন কুমার দাস, দুই অভিজ্ঞ অলক কাপালি এবং রকিবুল হাসান।

এছাড়া বিদেশিদের রয়েছেন নিউজিল্যান্ডের টি-২০ স্পেশালিষ্ট কলিন মুনরো, ইংল্যান্ডের হার্ড হিটার উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার, জিম্বাবুইয়ান সলোমন মিরে, পাকিস্তানি নতুন সেনসেশন ফখর জামান, দুই অভিজ্ঞ ক্যারিবিয়ান মারলন স্যামুয়েলস এবং ড্যারেন ব্র‍্যাভো।

অলরাউন্ডার বিভাগ: এই সেক্টরেও মোটামুটি শক্তিশালী দলটি।  তারুণ্য ও অভিজ্ঞতার সমন্বয়ের সাথে বেশ বৈচিত্র্যময় অলরাউন্ডার বিভাগ সাজিয়েছে কুমিল্লা।  দেশীদের মধ্যে আছেন উদীয়মান মোহাম্মদ সাইফুদ্দিনের এবং সম্ভাবনাময় মেহেদি হাসান।  এছাড়া বিদেশিদের মধ্যে টি-২০ স্পেশালিষ্ট ক্যারিবিয়ান ডোয়াইন ব্রাভো, শ্রীলঙ্কান এঞ্জেলো ম্যাথিউস, আফগানি মোহাম্মদ নবী, পাকিস্তানি শোয়াইব মালিক।

পেস বিভাগ: এই সেক্টরে তুরুপের তাস হচ্ছেন পাকিস্তানের হাসান আলী, ফাহিম আশরাফ ও রুম্মন রইস। এছাড়া দেশিয়দের মধ্যে রয়েছেন অভিজ্ঞ ডানহাতি আল আমিন হোসেন, মেহেদি হাসান রানা।

স্পিন বিভাগ: দেশিয় তারকা আরাফাত সানি ও আফগানিস্তানের রশিদ খান নেতৃত্ব দেবেন এই সেক্টরটির।  এছাড়া দেশিয় স্পিনার ডানহাতি উদীয়মান ইনামুল হক তো থাকছেনই।

দলীয় তথ্য :
নাম : কুমিল্লা ভিক্টোরিয়ান্স
অংশগ্রহণ : ২ বার ( এবারের আসর সহ ৩ বার হবে )
সর্বোচ্চ সাফল্য : চ্যাম্পিয়ন
শিরোপা : ১
রানার্সআপ : ০
শ্লোগান : উইন অর উইন ( জয় অথবা জয় )

প্রশাসনিক এবং কোচিং স্টাফ :
স্বত্বাধিকারী : লিজেন্ড স্পোর্টিং
চেয়ারম্যান : নাফিসা কামাল
টিম ম্যানেজার : খালেদ মাসুদ পাইলট
প্রধান কোচ : মোহাম্মদ সালাহউদ্দিন
অধিনায়ক-তামিম ইকবাল
সহকারি-ইমরুল কায়েস

প্রসঙ্গত, আগামী ৪ নভেম্বর থেকে শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের পঞ্চম আসর। এবারের আসরে ম্যাচের সংখ্যা ৬০। প্রথম পর্ব, এলিমিনেটর, প্রথম কোয়ালিফায়ার, দ্বিতীয় কোয়ালিফায়ার ও ফাইনাল অনুষ্ঠিত হবে মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে।

বিপিএলের গ্রাউন্ডস স্বত্ব পেয়েছে ঢাকা কমিউনিকেশন। ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিপিএলের তিনটি আসরের সম্প্রচার স্বত্ব পেয়েছে ইমপ্রেস-মাত্রা কনসোর্টিয়াম। তাদের মাধ্যমে গাজী টিভি এবং মাছরাঙা টেলিভিশনের কাছে তিন আসরের সম্প্রচার স্বত্ব বিক্রি করেছে।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: