কুমিল্লা শহরের মূল সড়কে ব্যাটারি চালিত রিকশা ও অটোরিকশা চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। নগরীর টমছম, পুলিশ লাইন, ফৌজধারি ও রাজগঞ্জ থেকে কান্দিরপাড় মূখী সড়কে এই তিন চাকার যানবাহনগুলো চলাচলে নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন। বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের সংক্রামণ ঝুঁকি এড়ানো এবং শহরের চলমান যানজট নিরসনে ব্যাটারি চালিত অটোরিকশা এবং ব্যাটারি চালিত রিকশার উপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়। নিষেধাজ্ঞার বিষয়টি জানান দিতে ব্যাটারি চালিত এই তিন চাকার যানবাহনের চালিক ও মালিকদের উদেশ্যে মঙ্গলবার নগরজুড়ে মাইকিং করেন প্রশাসনের পক্ষ থেকে।

কুমিল্লা জেলা ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর মো. এমদাদ হোসেন জানান, সাম্প্রতিক সময়ে কুমিল্লায় শহরে তিন চাকার যানবাহনের পরিমাণ বেড়েছে। যার কারণে শহরের গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে যানজট তৈরি হচ্ছে। এই যানজটের একটি প্রধান কারণ ব্যাটারি চালিত রিকশা এবং অটোরিকশা পরিমাণ বেড়ে যাওয়া। নিষিদ্ধ এই যানবাহনগুলো সড়কের উপর স্ট্যান্ড করে দাঁড়ানোর নিয়ম নেই। কিন্তু যানবাহনগুলো সড়কের উপর বিশৃঙ্খলা সৃষ্টি করে যানজট তৈরি করছে। যার কারণে স্থানীয় সংসদ সদস্য ও পুলিশ সুপারের নির্দেশে ব্যাটারি চালিত এই যানবাহনের বিরুদ্ধে নিষেধাজ্ঞার পদক্ষেপ নেওয়া হয়।

তিনি আরও জানান, নিষেধাজ্ঞার পরও নগরীর টমছম, পুলিশ লাইন, ফৌজধারি ও রাজগঞ্জ এলাকা দিয়ে যানবাহনগুলো প্রবেশে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্ব-স্ব স্থানে ট্রাফিক পুলিশের সদস্য নিয়োজিত রাখা হয়। কিন্তু তারপরও কিছু সংযোগ সড়ক দিয়ে নিষিদ্ধ এই যানবাহন সড়কে প্রবেশ করে যানজট তৈরি করে। তাদের আটকনোর জন্য আমাদের সেই পরিমাণ জনবল নেই।

কিন্তু বুধবার থেকে নিষেধাজ্ঞার পরও কোন যানবাহন যদি শহরে প্রবেশ করে তাহলে আর ফিরিয়ে দেওয়া হবে না সেই ব্যাটারি চালিত অটোরিকশা এবং ব্যাটারি চালিত রিকশা। তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: