প্রত্যেক রাষ্ট্র তার নাগরিকদের বিভিন্ন আইনী ধরনের অধিকার দিয়েছে এবং প্রদত্ত অধিকার লঙ্ঘন করলে তার বিরুদ্ধে আইনী প্রতিকার প্রদান করে থাকে।সমাজ জীবনে আমরা বিভিন্ন ধরণের আইনী সমস্যার মুখোমুখি হয় প্রায়শই। যখন আমরা আমাদের অধিকার থেকে বঞ্চিত হয় বা প্রতারনার শিকার হয় তখন আইন আদালতের দ্বারস্থ হয়ে থাকি। আমাদের সমাজে প্রায়শই দেখা যায় একটা বিষয় নিয়ে পাল্টাপাল্টি মামলা বা একাধিক মামলা দায়ের করা হয়। মামলার বিষয়বস্তু যদি একই হয় তাহলে কি ঐ একই বিষয় নিয়ে একাধিক মামলা দায়ের করা যাবে বা একটি বিষয় নিয়ে একাধিক মামলা চলতে পারে।
একই বিষয় নিয়ে একাধিক মামলা দায়ের করার বিষয়ে তিনটি প্রধান আইনে সুনির্দিষ্ট ভাবে নির্দেশনা প্রদান করা হয়েছে।

ফৌজদারি মামলা:-

বাংলাদেশ সংবিধানের অনুচ্ছেদ ৩৫(২) অনুসারে কোন অপরাধের জন্য কোন ব্যক্তিকে একাধিকবার ফৌজদারীতে সোপর্দ ও দন্ডিত করা যাবে না। অর্থাৎ এই অনুচ্ছেদ অনুযায়ী কোন ব্যক্তিকে কোন ফৌজদারি মামলায় একাধিকবার শাস্তি প্রদান করা যাবে না।এই বিষয়টি ফৌজদারি কার্যবিধি ১৮৯৮ এর ধারা ৪০৩ এ উল্লেখ করা হয়েছে। ধারা ৪০৩ অনুযায়ী কোন উপযুক্ত আদালত কোন মামলায় একজন ব্যক্তির বিচার করে তাকে শাস্তি বা খালাশ প্রদান করলে ঐ আদেশ বলবৎ থাকা অবস্থায় একই অপরাধের দায়ে পূনরায় তার বিচার করা যাবে না। তবে এই নিয়মের কিছু ব্যতিক্রম আছে যা আদালত বিবেচনা করে থাকেন।

দেওয়ানী মামলা:-

আমাদের দেশে প্রচলিত দেওয়ানী কার্যবিধির ধারা ১০ ও ১১ অনুযায়ী একই বিষয় নিয়ে একাধিক মামলা দায়ের বা পরিচালনা করা যায় না।
রেস সাবজুডিস নীতি- এই নীতি অনুযায়ী কোন আদালত এমন কোন মামলা বিচার করবে না যার বিষয়বস্তু প্রত্যক্ষভাবে পূর্বে দায়েরকৃত কোন মামলার বিচার্য বিষয় এবং পক্ষও একই। সহজ অর্থে একটি বিষয় নিয়ে এখতিয়ার আছে এরকম আদালতে মামলা দায়ের করা হলে ঐ একই বিষয় নিয়ে পূনরায় অন্য আদালতে একই পক্ষগণ কোন মামলা দায়ের করতে পারে না।যদি মামলা দায়ের করা হয় তাহলে আদালত পরের মামলার শুনানি স্থগিত রাখবে।

রেস জুডিকাটার নীতি- এই নীতির মূল বিষয় হলো যথাযোগ্য আদালত কর্তৃক চুড়ান্তভাবে কোন মামলা নিস্পত্তি করলে পূনরায় ঐ একই বিষয় বিচার করা যায় না। অর্থাৎ কোন মামলা আইনী প্রক্রিয়ায় নিস্পত্তি হলে ঐ একই বিষয় নিয়ে পূনরায় মামলা চলতে পারে না। মামলা দায়ের করা হলে আদালত তা খারিজ করবেন।
রেস সাবজুডিস এবং রেস জুডিকাটার কিছু ব্যতিক্রম আছে। আদালত ঐ নীতিমালা অনুসরণ করে এ ধরণের সমস্যা সমাধান করে থাকেন।
উপরিক্ত আইনের বিধান অনুযায়ী নিয়ম মেনে আদালত কর্তৃক মামলা নিস্পত্তি করলে ঐ একই বিষয় নিয়ে একাধিক মামলা দায়ের করা যায় না এবং আদালতে চলমান বিষয়ে সাধারণত পূনরায় মামলা দায়ের করা যায় না।


মোঃ কামাল হোসেন,
সহকারী ব্যবস্থাপক (আইন),
বিজিডিসিএল , কুমিল্লা।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: