হালিম সৈকতঃ ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ টিআইবি অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), কুমিল্লা এবং জেলা দুর্নীতি প্রতিরোধ কুমিটি (দুপ্রক), কুমিল্লার আয়োজনে গতকাল ০১ এপ্রিল ২০১৮ কুমিল্লা টাউন হল এর সম্মুখে পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁস রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কার্যকর উদ্যোগ গ্রহণের দাবিতে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধনে বক্তারা গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, বিগত কয়েক বছর যাবৎ পাবলিক পরীক্ষাসহ বিভিন্ন পরীক্ষার প্রশ্ন ফাঁস হচ্ছে। পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস হওয়া বড় ধরনের দুর্নীতি এবং এটি শিক্ষা খাতের জন্য শুধু সুশাসনের চ্যালেঞ্জই নয়, মেধাভিত্তিক বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের ক্ষেত্রে অশনিসংকেত। গণমাধ্যমে এ সংক্রান্ত তথ্য ও প্রতিবেদন নিয়মিত প্রকাশিত হলেও কর্তৃপক্ষের কার্যকর উদ্যোগের ঘাটতির কারণে প্রশ্ন ফাঁস অব্যাহত রয়েছে। সনাক সভাপতি বদরুল হুদা জেনু বলেন, তথ্য প্রযুক্তির অপব্যবহার রোধে তদারকি বাড়ানো এবং অভিভাবকদের সচেতনতাই প্রশ্ন ফাঁস রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তিনি বিগত সময়ে প্রশ্ন ফাঁসে জগিতদের দৃষ্টান্তমুলক শাস্তি নিশ্চিত করার দাবী জানান। আলোচনায় অংশ নিয়ে কুমিল্লার প্রবীন শিক্ষাবিদ ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যক্ষ আমীর আলী চৌধুরী প্রশ্ন ফাঁসের ফলাফল ও এর প্রভাব সম্পর্কে অভিভাবকদের সচেতনতা বৃদ্ধির আহবান জানানোর পাশাপাশি প্রশ্ন ফাঁস রোধে কার্যকর এবং কঠোর পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোরালো দাবী জানান। মানববন্ধনে প্রশ্ন ফাঁস রোধে সরকারের সহায়ক হিসেবে অবদান রাখার লক্ষ্যে সনাক-টিআইবি’র পক্ষ থেকে ‘পাবলিক পরীক্ষাসমূহ (অপরাধ) (সংশোধন) আইন, ১৯৯২’ এর ৪ ধারা পুনরায় সংশোধন, ‘শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২’ এর অস্পষ্টতা দূর করা এবং কোচিং বাণিজ্য বন্ধ করা, সৃজনশীল পদ্ধতির উদ্দেশ্য বাস্তবায়নে গাইড বইয়ের আদলে প্রকাশিত সহায়ক গ্রন্থাবলী বন্ধ করা, তথ্য প্রযুক্তির অপব্যবহার রোধে তদারকি বাড়ানোসহ মোট ৯টি সুপারিশ উপস্থাপন করা হয়।

মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন, সনাক সদস্য অধ্যক্ষ মমিনুল হক চৌধুরী, আলহাজ্ব শাহ মোঃ আলমগীর খান, আলী আকবর মাসুম, এডভোকেট শামীমা আক্তার জাহান, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ-সভাপতি অধ্যাপক শান্তি রঞ্জন ভৌমিক, দুপ্রক সদস্য মাহমুদা আক্তার, এইড-কুমিল্লার নির্বাহী পরিচালক রোকেয়া বেগম শেফালী, সাংবাদিক অশোক বড়–য়া, মোতাহার হোসেন, শাহজাদা এমরান ও টিআইবি’র এরিয়া ম্যানেজার জহিরুল ইসলাম প্রমূখ। মানববন্ধনে কুমিল্লার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী এবং শ্রেণিপেশার ব্যক্তিবর্গ ছাড়াও স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস গ্রুপের সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন। উল্লেখ্য আসন্ন এইচএসসি পরীক্ষাকে সামনে রেখে ঢাকাসহ দেশের ৪৫টি এলাকায় একযোগে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: