ডেস্ক রিপোর্টঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নামফলক বলতে যা কিছু রয়েছে তা হচ্ছে একমাত্র প্রশাসনিক ভবনের পাঁচ তলার উপরে পিভিসি ফ্লেক্সের উপর ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়’ লেখা নামফলকটি।

সম্প্রতি পিভিসি ফ্লেক্সের উপর কুমিল্লা বিশ্ববিদ্যালয় খচিত নামফলকটিও ছিঁড়ে এমন জরাজীর্ণ অবস্থা  হয়েছে যে, বিশ্ববিদ্যালয়ের সামনে এসে কারো বোঝার উপায় নেই এটি কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

প্রতিষ্ঠালগ্ন থেকে নানা সমস্যায় জর্জরিত রয়েছে বিশ্ববিদ্যালয়টি। প্রতিষ্ঠার ১১ বছর পেরিয়ে গেলেও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে হয়নি কোনো দৃষ্টিনন্দন গেট।

জানা যায়, তিন বছর আগে ১০ হাজার টাকা ব্যয়ে পিভিসি ফ্লেক্সের উপর কুমিল্লা বিশ্ববিদ্যালয় খচিত বর্তমান নামফলকটি লাগানো হয়। দীর্ঘদিন হওয়ায় পিভিসি ফ্লেক্সের এ নামফলকটি বেশ কিছুদিন ধরে ছিঁড়ে ঝুলে থাকতে দেখা যায়। এ নিয়ে শিক্ষার্থীরা সামাজিক মাধ্যমসহ সব জায়গায় সমালোচনার ঝড় তুললেও তা কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়নি।

এ নিয়ে নৃবিজ্ঞান বিভাগের ১১তম ব্যাচের শিক্ষার্থী হাবিব ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে কোনো দৃষ্টিনন্দন গেট ও নামফলক না থাকায় দর্শনার্থীরা বিশ্ববিদ্যালয়ের সামনে এসে জিজ্ঞেস করে ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয় কোনদিকে?- যা এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে আমাদের জন্য আপমানের। তাই একটি দৃষ্টিনন্দন গেট ও নামফলক লাগানোর জন্য প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি।

জানতে চাইলে পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের সহকারী পরিচালক ড. মো. শাহাবুদ্দিন বলেন, আমি সাতদিন হল এ দপ্তরে যোগ দিয়েছি। এ সংক্রান্ত বিষয় আমার দপ্তরের কিনা তা আমি জানি না।

এ বিষয়ে প্রকৌশল দপ্তরের নির্বাহী প্রকোশলী (সিভিল) এস. এম. শহিদুল হাসান জানান, এটি আমাদের দপ্তরের আওতাধীন নয়। তবে যদি আমাদের দায়িত্ব দেওয়া হয় তাহলে সেটি অবশ্যই আমরা নতুন করে লাগানোর ব্যবস্থা করব।

এ নিয়ে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (চলতি দায়িত্বে) ড. মো. আবু তাহের জানান, বিষয়টি আমার নজরে ছিল না। তবে নামফলকটি অবশ্যই ঠিক করা দরকার। উপাচার্য মহোদয়ের সঙ্গে কথা বলে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন, শিক্ষক ডর্মেটরি ও উপাচার্যের বাসভবনে নামফলক লাগানোর ব্যবস্থা থাকলেও ১১ বছরে তাও বাস্তবায়ন হয়নি। ভবনগুলোতে কোনো সুনির্দিষ্ট ইন্ডিকেটর না থাকায় ভর্তিচ্ছু ও নতুন শিক্ষার্থীসহ বহিরাগত কেউ কোনো কাজে এলে তাদের নানা সমস্যার সম্মুখীন হতে হয়। তাই শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের নতুন নামফলকসহ সবগুলো ভবনে নামফলক লাগানোর জোরালো দাবি জানাচ্ছে।

সূত্রঃ বাংলানিউজ২৪

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: