কুমিল্লা বোর্ডে জেএসসি পরীক্ষার প্রশ্নপত্রে সঠিক উত্তর নেই

ডেস্ক রিপোর্টঃ কুমিল্লা বোর্ডের অধীনে চলমান জেএসসি পরীক্ষায় গণিত বিষয়ের দুটি নৈর্ব্যক্তিক (বহু নির্বাচনী) প্রশ্নপত্রে সঠিক উত্তর নেই। রবিবার অনুষ্ঠিত গণিত বিষয়ের ‘খ’ সেটের ২৫ ও ২৬ নম্বর নৈর্ব্যক্তিক প্রশ্ন দুটিতে ‘টিক চিহ্ন’ দেয়ার জন্য চারটি করে অপশন থাকলেও কোনোটিতেই এর সঠিক উত্তর নেই।

ফলে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীরা বিভ্রান্তিতে পড়ে। পরীক্ষার্থীদের অনেকেই দুটি প্রশ্নের উত্তরের ঘর ভরাট না করেই চলে আসে বলে জানা গেছে। এ বিষয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ বলেছেন, দুটি প্রশ্নের জন্য সব শিক্ষার্থীকেই নম্বর দেয়া হবে। প্রশ্নপত্রে ভুলের দায় শিক্ষার্থীদের বইতে হবে না।

জানা গেছে, চলমান জেএসপি পরীক্ষায় আজ গণিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত আজ গণিত পরীড়্গার ‘খ’ সেটের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে ২৫ নম্বর প্রশ্নে লেখা হয় ÈPQRS রম্বসের ক্ষেত্রফল নিচের কোনটি?’ উত্তরের জন্য অপশন দেয়া হয়-(ক) 7 বর্গ সে. মি (খ) 24 বর্গ সে. মি (গ) 28 বর্গ সে. মি (ঘ) 48 বর্গ সে. মি। কিন্তু সঠিক উত্তর হবে 12 বর্গ সে. মি। যা উত্তরের জন্য দেয়া চারটি অপশনের কোনোটিতেই নেই।

অপরদিকে ২৬ নম্বর প্রশ্নে লেখা হয় ÈPQRS রম্বসের পরিসীমা নিচের কোনটি?’ উত্তরের জন্য অপশন দেয়া হয়- (ক) 12 বর্গ সে.মি (খ) 12 সে. মি. (গ) 20 বর্গ সে. মি (ঘ) 20 সে. মি।

অথচ সঠিক উত্তর হবে (413 সে.মি)।

দুটি প্রশ্নের জন্য সব শিক্ষার্থীকেই নম্বর দেয়া হবে জানিয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ বলেছেন, প্রশ্নপত্রে ভুলের বিষয়টি আজ (রবিবার) দুপুরেই অবগত হয়েছি। ২৫ ও ২৬ নম্বর প্রশ্নের উত্তরে গড়মিল রয়েছে। তবে এর জন্য বাচ্চারা (শিক্ষার্থী) ক্ষতিগ্রস্ত হবে না। উত্তরপত্র যারা ভরাট করেছে তারাও নম্বর পাবে, যারা ভরাট করেনি তারাও নম্বর পারে। প্রশ্নপত্রে ভুলের দায় শিক্ষার্থীদের বইতে হবে না।

অফিসিয়াল কাজে তিনদিন যাবৎ ঢাকায় থাকার কারণে এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি কুমিল্লা শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর মো. আবদুল খালেক।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

ফেসবুকে আমরাঃ